মসলার দাম বাড়ায় উদ্বিগ্ন ক্রেতারা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রমজানকে ঘিরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে বিভিন্ন মসলাজাত পণ্যের দাম। প্রতিদিন হিলি বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হচ্ছে জিরা, ছোলা, বাদামসহ বিভিন্ন মসলাজাত পণ্য। তারপরও দাম বাড়ায় উদ্বিগ্ন ক্রেতরা।

সবচেয়ে বেশি বেড়েছে জিরার দাম। এক মাস আগে যে জিরার কেজি ছিল ৫৫০ টাকা। সেই জিরা এখন বিক্রি হচ্ছে ৬৯০ থেকে ৭০০ টাকা কেজি দরে।

বিক্রেতারা বলছেন, বন্দরে কিনতেই বেশি দাম পড়ছে। তাই তারা বেশি দামে বিক্রি করছেন।

হিলি বন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, ডলার সংকট ও এলসি জটিলতার কারণে হিলি স্থলবন্দর দিয়ে মসলাজাত পণ্য আমদানির পরিমাণ ছিলো অনেক কম। রমজান উপলক্ষে প্রতি বছরের মতো এবারও রমজান মাসের শুরু থেকেই আমদানি নির্ভর মসালাজাতপণ্য আমদানি শুরু করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ হারুন জানান, বর্তমানে এই বন্দর দিয়ে ভারত থেকে ছোলা, মসুর ডাল, জিরা, আদা, রসুন, এলাচ ও বাদামসহ বিভিন্ন ভোগ্যপণ্য আমদানি হচ্ছে।

আমদানিকারক রাশেদুল ইসলাম জানান, প্রতি বছর পবিত্র রমজান মাসে ছোলার চাহিদা বেড়ে যায়। তাই আমদানিকারকরা ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই ভারতীয় ছোলা আমদানি শুরু করেছেন। বন্দর অভ্যন্তরে প্রতি কেজি ছোলা পাইকারি প্রকার ভেদে ৭৭ থেকে ৭৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে।

হিলি বাজারের মসলা খুচরা বিক্রেতা আব্দুল আওলা সবুজ জানান, হিলি বাজারে যেসব মসলা বিক্রি হয় তার সবই ভারত থেকে আমদানি করা।কিছু মসলাজাত পণ্যের দাম বেড়েছে আর কিছু পণ্যের দাম কমেছে। আমরা এক মাস আগে প্রতি কেজি জিরা প্রকার ভেদে ৫৫০ থেকে ৫৭০ টাকা দরে বিক্রি করেছি। আর আজ বিক্রি করছি ৬৯০ থেকে ৭০০ টাকা কেজি দরে। প্রতি কেজি ছোট (সাদা) এলাচ প্রকার ভেদে ১৫০০ টাকা থেকে ২২০০ কেজি দরে এখনো বিক্রি হচ্ছে। কালো এলাচ ৯০০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে এক হাজার টাকা কেজি দরে, ১৪০ টাকা কেজি দরের আদা বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। আবার দাম বেড়েছে লং ও গোল মরিচের ১৩৫০ টাকা কেজির লং বিক্রি হচ্ছে ১৪২০ টাকা কেজি দরে আর প্রতি কেজি গোল মরিচ বিক্রি ৫৮০ টাকা কেজি দরে। যে গোল মরিচ এক মাসে আগে বিক্রি হয়েছে ৪৮০ টাকা কেজি দরে।

হিলি কাষ্টমস সুত্রে জানা গেছে, গত মার্চ মাসে হিলি বন্দর দিয়ে ২১৯ ট্রাকে আট হাজার ৪৭৭ মেট্রিক টন টন ছোলা, ১৫৬ ট্রাকে চার হাজার ২৭৬ মেট্রিক টন জিরা, এক ট্রাকে ২৮ মেট্রিক টন এলাচ ও ৫২ ট্রাকে ৯২২ মেট্রিক টন আদা আমদানি হয়েছে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, মসলাজাতপণ্য বন্দর থেকে আমদানিকারকরা যাতে দ্রুত খালাস করতে পারেন সে জন্য আলাদা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।